দেবী চৌধুরাণী -বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় (Devi Chaudhurani by Bankim Chandra Chatterjee)

বইয়ের নাম – দেবী চৌধুরাণী (Devi Chaudhurani) ।
লিখেছেন – বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ।
বইয়ের ধরন – উপন্যাস ।
ফাইল ফরম্যাট – PDF ।

Devi Chaudhurani
দেবী-চৌধুরাণী

দেবী চৌধুরাণী (Devi Chaudhurani) :-

প্রফুল্ল এমন এক অল্প বয়সী মেয়ে যার ভাগ্য মনে হয় কেবল তার জন্য খারাপ খবর আছে। তার বিয়ের দিন, তার বাবা এবং শ্বশুর-শাশুড়ির একটি কুরুচিপূর্ণ থাপ্পর রয়েছে। ক্ষুব্ধ হয়ে শ্বশুর-শাশুড়ি তাকে ছেড়ে চলে যায় এবং এতে তার পিতা হৃদয়গ্রাহ হয়ে যায় যে তাঁর মেয়ে স্বামী ছাড়াই চলে গেছে। বিবাহবিচ্ছেদ ও পুনর্বিবাহের বিরুদ্ধে হিন্দু সমাজের আদেশে তাঁর হাত বেঁধে, প্রফুল্লের বাবা মারা যান এবং কোনও অর্থ ছাড়াই পরিবার ছেড়ে চলে যান।

প্রফুল্লের মা শীঘ্রই তাঁর পিছনে পিছনে চলে আসে এবং তাকে তার আপাতদৃষ্টিতে বন্ধুত্বপূর্ণ প্রতিবেশীদের দেখাশোনায় নেওয়া হয়। তবে প্রতিবেশীরা প্রফুল্লাকে পতিতাবৃত্তির জীবনে বিক্রি করার পরিকল্পনা করেছে। শ্বশুরবাড়ির নাম এবং গ্রামের নাম জানতে পেরে শ্বশুর বাড়ির সন্ধানের আশায় সে বাড়ি থেকে পালিয়ে যায়। বাড়িটি খুঁজে পেয়ে প্রথমে নিয়ে যাওয়া সত্ত্বেও তাকে শ্বশুরবাড়ির বাইরে পাঠিয়ে দেওয়া হয়। তিনি ছুটে যান ভবানী পাঠকের, একজন কুখ্যাত ডাকাত লোকটি তাকে ভিতরে নিয়ে যায় এবং চারপাশের বিশ্ব সম্পর্কে তাকে শেখাতে শুরু করে। তারা ব্রিটিশ শক্তির উচ্চতার সময় বেঁচে থাকে এবং তিনি তাকে ব্রিটিশ রাজের অত্যাচার দেখান। পাঁচ বছর ধরে, প্রফুল্ল বদলে যায়, ডাকাতদের উপায়গুলি শিখছে। পাঁচ বছর পরে, একটি নতুন ডাকাত এবং বিপ্লবী ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই শুরু করেছিলেন, যিনি তাঁর নাম শুনে তাদের মেরুদণ্ড নামিয়ে দেন।

প্রফুল্ল আর সেই নিষ্পাপ মেয়েটি ছিল না যে তাকে রক্ষা করার জন্য কাউকে খুঁজছিল। তিনি ভবানী ফটকের ডান হাতের পরামর্শদাতা দেবী চৌধুরীকে পরিণত হয়েছিলেন। একজন নতুন দস্যু এবং বিপ্লবী ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই শুরু করেছিলেন, যিনি তাঁর নাম শুনে তাদের মেরুদণ্ড নিক্ষেপ করে। প্রফুল্ল আর সেই নিষ্পাপ মেয়েটি ছিল না যে তাকে রক্ষা করার জন্য কাউকে খুঁজছিল। তিনি ভবানী ফটকের ডান হাতের পরামর্শদাতা দেবী চৌধুরীকে পরিণত হয়েছিলেন। একজন নতুন দস্যু এবং বিপ্লবী ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই শুরু করেছিলেন, যিনি তাঁর নাম শুনে তাদের মেরুদণ্ড নিক্ষেপ করে। প্রফুল্ল আর সেই নিষ্পাপ মেয়েটি ছিল না যে তাকে রক্ষা করার জন্য কাউকে খুঁজছিল। তিনি ভবানী ফটকের ডান হাতের পরামর্শদাতা দেবী চৌধুরীকে পরিণত হয়েছিলেন।

 

Leave a Comment