যোগাযোগ – রবীন্দ্রনাথ ঠাকুর (Yogayog by Rabindranath Tagore)

বইয়ের নাম – যোগাযোগ (Yogayog).
লিখেছেন – রবীন্দ্রনাথ ঠাকুর ।
বইয়ের ধরন – উপন্যাস ।
ফাইল ফরম্যাট – PDF ।

যোগাযোগ

এই উপন্যাস সম্বন্ধে কিছু কথা :

যোগাযোগ (Yogayog by Rabindranath Tagore) বইতে গল্পটি সহজ। দুটি বড় খন্দান বা পরিবার রয়েছে, যারা লগার হেডে ছিলেন। এক পরিবারের এক ব্যক্তি ব্যবসায়ের ক্ষেত্রে ব্যতিক্রমীভাবে ভাল কাজ করে। এবং খুব ধনী হয় এবং তাই পরিবারে শ্রদ্ধেয়। তিনি অন্য পরিবারের একটি অল্প বয়সী মেয়েকে বিয়ে করেন, একটি সাধারণ ব্যবস্থা। বিয়ের আগে, তার আগে এবং পরে তার এবং মেয়ের মধ্যে কী যায় তা গল্প। তবে কী আপনাকে এটির সাথে আবদ্ধ রাখে তা হল কীভাবে মেয়ে এবং লোকটির আবেগগুলি বর্ণনা করা হয়।

আপনি উভয় বুঝতে পারেন। এবং কিভাবে উভয়ই তাদের নিজস্ব অভিজ্ঞতা এবং পরিস্থিতিতে একটি পণ্য। তাদের মান সিস্টেম। এবং তাদের আচরণ আসে যারা তারা থেকে আসে। এবং হঠাৎ যখন তারা একে অপরের সংস্থায় নিজেকে খুঁজে পায়, তখন তারা কীভাবে প্রতিক্রিয়া জানায় তা সত্যই জানে না। তারা জানে যে তারা একবার বিবাহিত হয়, তারা একে অপরের সাথে আবদ্ধ হয়। তবে কীভাবে তাদের সংগ্রামে একে অপরকে গ্রহণ এবং মানিয়ে নিতে হয়। দু’জনেই তাদের ব্যক্তিত্ব যে পরিমাণে অনুমতি দেয় তা অন্যটির জন্য পরিবর্তনের চেষ্টা করে। তবে একপর্যায়ে তারা এর সাথে মানিয়ে নিতে সক্ষম হয় না। পরিবার এবং সমাজ থেকে আসা বিধিনিষেধ এবং প্রত্যাশা রয়েছে। তবে শেষ পর্যন্ত, ভিতরে থেকে চালিত লোকেরা এই বিধিনিষেধগুলি যেতে দেয়।

গল্পের নায়ক কুমুদিনী একজন স্বাধীন মহিলা। কে শিখতে ভালোবাসে, কে নিজের পৃথিবীতে থাকে। তার নিজের সিদ্ধান্ত নেয় এবং সিদ্ধান্তগুলির পরিণতির জন্য কাঁধকে দায়বদ্ধ করে তোলে। তিনি তার অভ্যন্তরীণ শক্তি দ্বারা চালিত হয়। যদিও তিনি পরিবারের এক নতুন পুত্রবধূ হিসাবে তার প্রত্যাশিত সমস্ত কিছু করেন, তিনি তার বয়স্ক স্বামীর ধন-সম্পদকে বোঝা হতে অস্বীকার করেন। স্বামীর অহংকার মেনে নিতে না পেরে তিনি তার আধ্যাত্মিক যাত্রায় সান্ত্বনা পান। পরিবারের অন্যদের স্নেহপূর্ণ আচরণে যারা স্বামীর স্বৈরাচারী শাসনের অধীনেও বাস করে।

ছোট বোনকে নিজের মতো করে গড়ে তোলার ক্ষেত্রে এক ভাইয়ের ভূমিকা, পরিস্থিতি যা-ই হোক না কেন, আপনি যদি আত্মীয়, আপনি যদি তাকে সম্মান না করেন তবে ধন-সম্পদ এবং মহিমা দ্বারা প্রভাবিত হবে না। সুতরাং, কুমুদিনী তার ভাইয়ের সাথে থাকতে বেছে নেন। এমনকি যখন আর্থিক স্কেলগুলি তার স্বামীর হাতে থাকে। শেষ অবধি, যখন সে নিজেকে এমন পরিস্থিতির মধ্যে ফেলে যা তাকে তার বৈবাহিক বাড়িতে ফিরে যেতে বাধ্য করে। তিনি জানেন যে কেবল পরিস্থিতি মোকাবেলা করা এবং পরিস্থিতি গ্রহণ না করা।

সব মিলিয়ে যোগাযোগ (Yogayog) একটি মারাত্মকভাবে স্বাধীন মহিলার গল্প। যদিও তিনি আর্থিক ও সামাজিকভাবে অন্যের উপর নির্ভরশীল, তার নিজের ভাগ্য বেছে নেয়। তারপরে এমন আরও বড় অক্ষর রয়েছে যেগুলি আপনাকে বড় পরিবারগুলির ধাক্কা ও টান দিয়ে নিয়ে যায় যেখানে আপনি কীভাবে এবং কাকে নিয়ন্ত্রণ করেন তার অবস্থান নির্ধারণ করা হয়।

Leave a Reply