গোরা -রবীন্দ্রনাথ ঠাকুর (Gora by Rabindranath Tagore)

বইয়ের নাম – গোরা (Gora)।
লিখেছেন – রবীন্দ্রনাথ ঠাকুর ।
বইয়ের ধরন – উপন্যাস ।
ফাইল ফরম্যাট – PDF .

Gora by Rabindranath Tagore
গোরা

গোরা (Gora):-

ঠাকুরের এক মাস্টারপিস, ভারতের এক মহান চেতনা। গোঁড়া হিন্দু ধর্ম এবং ব্রাহ্মসমাজের মধ্যে দ্বন্দ্বের মধ্য দিয়ে এই বইগুলি আমাদের দেখায় যে আসল বিশ্বাস কী এবং সত্য ধর্ম কী। অনুবাদ সম্পর্কে। যেহেতু আমি ভারতীয় ভাষা পড়তে পারি না, তাই জানি না যে এই অনুবাদটি মূলটির সৌন্দর্যকে কতটা ভালভাবে সংরক্ষণ করে। তবে একটি পরিষ্কার, এই অনুবাদটি পঠনযোগ্য। এই বইগুলির একটির অভাব রয়েছে: এই বইটিতে কোনও টিকা নেই। “পরম ব্রাহ্মণী জজিটিচিটঃ” এর মত প্রকাশ পাওয়া যায়। লেখক সম্ভবত মূল পাঠ্যটি সংরক্ষণ করেছেন যাতে এর সূক্ষ্ম অর্থটি বিকৃত না হয় তবে এটি কিছু বাক্যকে বোধগম্য করে তোলে 

যদিও শিরোনামটি (Gora) খুব পুরানো, এটি যে মানগুলি শেখায় তা আজও প্রযোজ্য। অনুবাদ ভারতীয় সাংস্কৃতিক পটভূমি সংরক্ষণ করেছে। দুর্দান্ত গল্প যা দেখায় যে কীভাবে সামাজিক বাধাগুলি পরিপক্কতা, প্রেম এবং সহনশীলতার মধ্য দিয়ে কাটিয়ে উঠতে পারে। 

আমি কয়েক বছর ধরে ঠাকুরের কথা শুনেছি কিন্তু সে কী মহান মানুষ সে সম্পর্কে সত্যিকারের ধারণা নেই। ভারতীয় তথ্যসূত্রগুলি আমার পক্ষে কঠিন ছিল তবে আমি সত্যিই ধারণা পেয়েছিলাম যে তিনি মানুষের অবস্থা, রাজনীতি, স্বাধীনতা, আশা, ভালবাসা, পরিবার এবং এর বাকি সমস্ত বিষয়গুলি বোঝেন। আমি আশা করি আমাদের আশেপাশে এই লোকদের একজন থাকত। 

Leave a Comment